Monday 31 August 2009

এক নজরে আগষ্ট ২০০৯

২৬শে আগষ্ট ২০০৯ (বুধবার):


২৫শে আগষ্ট ২০০৯ (মঙ্গলবার):

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নগরী কান্দাহারে ট্রাক বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪০ জন নিহত এবং ৬৫ জন আহত।

২৪শে আগষ্ট ২০০৯ (সোমবার):

আন্দামান দ্বীপপুঞ্জের সমুদ্র উপকূল থেকে উদ্ধার হওয়া ১৭৫ জন বাংলাদেশী দেশে ফিরে আসেন। এ দিন সকালে যশোরের বেনাপোলে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ কর্মকর্তারা বিডিআর কর্মকর্তাদের নিকট তাদেরকে হস্তান্তর করেন।

২৩শে আগষ্ট ২০০৯ (রবিবার):

যানজট নিরসন এবং অবৈধ গাড়ী চলাচল বন্ধে ‘অপারেশন ক্লিন স্ট্রীট’ শুরু। রাজধানী ঢাকাকে ৮টি অঞ্চলে ভাগ ক’রে ভ্রাম্যমান আদালত কাজ শুরু করে।

২২শে আগষ্ট ২০০৯ (শনিবার):

দিনাজপুর সীমান্তে বিডিআর ও বিএসএফের অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক। বৈঠকে শুভেচ্ছা বিনিময় ও উভয় সীমান্ত সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়।

২১শে আগষ্ট ২০০৯ (শুক্রবার):

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের ওয়াজিরিস্তানে দুটি মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১২ জন নিহত। নিহতদের মধ্যে ৮ জন নারী ও শিশু। এটি ছিল সিআইএ পরিচালিত চালকবিহীন ড্রোন বিমান হামলা।

২০শে আগষ্ট ২০০৯ (বৃহস্পতিবার):

‌আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন । আত্মঘাতী বোমা হামলা, বোমা বিস্ফোরণ ও রকেট হামলার কারণে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ ক’রে দেওয়া হয়। কাবুলে পুলিশের সাথে তালিবান যোদ্ধাদের ঘণ্টাব্যাপী বন্দুক যুদ্ধও হয়েছে। নিহত হয়েছে ২ আত্মঘাতী বোমা হামলাকারী। দেশটির দক্ষিণাঞ্চলে পৃথক হামলায় নিহত হয় ৩ মার্কিন সৈন্য।

১৯শে আগষ্ট ২০০৯ (বুধবার):

‘বাংলাদেশ রাইফেলস’ (বিডিআর) নাম পরিবর্তন ক’রে ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ রাখার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব উপস্থাপন করেন বিডিআরের মহাপরিচালক মে. জে. মইনুল ইসলাম।

১৮ই আগষ্ট ২০০৯ (মঙ্গলবার):

হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সফররত মিশরীয় প্রেসিডেন্ট হোসনী মোবারকের বৈঠক অনুষ্ঠিত। ইসরাঈল-ফিলিস্তীন সমস্যা সমাধান ক’রে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে উভয়ে ঐকমত্য প্রকাশ করেন।

১৭ই আগষ্ট ২০০৯ (সোমবার):

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার ৯ মাইল এলাকা থেকে ৫ ভারতীয় নাগরিক আটক। গোপন সংবাদের ভিত্তিতে সেনা ও পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে তাদেরকে আটক করে।

১৬ই আগষ্ট ২০০৯ (রবিবার):
তিন পার্বত্য জেলা থেকে সেনা প্রত্যাহার হাইকোর্টের আদেশে স্থগিত।

১৫ই আগষ্ট ২০০৯ (শনিবার):

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৪ তম শাহাদাতবার্ষিকী (জাতীয় শোক দিবস) বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত।
বঙ্গবন্ধু
১৪ই আগষ্ট ২০০৯ (শুক্রবার):
সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ১৫ আগষ্ট জন্মদিন পালন না করতে উকিল নোটিস প্রেরণ। ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শাহাজাদা মহিউদ্দিন তার আইনজীবী অ্যাডভোকেট কেএম নজিবুল্লাহর মাধ্যমে এই নোটিস পাঠান।

১৩ই আগষ্ট ২০০৯ (বৃহস্পতিবার):

রাশিয়ার গোলযোগপূর্ণ দাগেস্তানে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে ১১ জন (৪ পুলিশ কর্মকর্তা সহ) নিহত।

১২ই আগষ্ট ২০০৯ (বুধবার):

সিলেটের জকিগঞ্জ সীমান্তে বিডিআর ও বিএসএফের ব্যাটেলিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত। বাংলাদেশের পক্ষে নেতৃত্ব প্রদানকারী লেফটেন্যান্ট কর্ণেল সালাহ উদ্দিন বৈঠক শেষে জানান - বাংলাদেশের পক্ষ থেকে ৩টি দাবী উত্থাপন করা হয়, এর মধ্যে একটি দাবী বিএসএফ মেনে নিয়েছে এবং অন্যগুলো তারা বিএসএফ প্রধানের সাথে আলোচনা ক’রে জানাবেন। তিনি আরও জানান, বিএফএফ সীমান্তের দেড় কিলোমিটার এলাকায় বেড়া নির্মাণের অনুমতি চেয়েছে। আমরা বলেছি, ঢাকায় আলোচনার পর এ ব্যাপারে জানাবো।

১১ই আগষ্ট ২০০৯ (মঙ্গলবার):

শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সাথে দেশের সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ে এক বৈঠকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু বলেন - জনগণের মাথার ঘাম পায়ে ফেলা কষ্টে উপার্জিত অর্থ থেকে সরকারকে দেয়া ট্যাক্সের টাকায় আপনাদের বেতন দেওয়া হয়, তাই জনগণের নিরাপত্তা নিশ্চিত করা আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রত্যেক সদস্যের দায়িত্ব।

১০ই আগষ্ট ২০০৯ (সোমবার):

পুলিশী বাধার মুখে টিপাইমুখ অভিমুখী লংমার্চ লক্ষ্যস্থলে পৌঁছতে পারেনি। সীমান্তের দিকে যাওয়ার পথে জকিগঞ্জ শহর অতিক্রম করার সময় পুলিশ লংমার্চটিকে আটকে দেয়।

৯ই আগষ্ট ২০০৯ (রবিবার):

নবনিযুক্ত পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন - টিপাইমুখ বাঁধ বিরোধী লংমার্চকে সরকার ইতিবাচকভাবে দেখছে। লংমার্চের ফলে ভারতের সম্ভাব্য এই বাঁধের বিরুদ্ধে জনমত সৃষ্টি হচ্ছে।

৮ই আগষ্ট ২০০৯ (শনিবার):
ভারতের টিপাইমুখ বাঁধ নির্মাণ প্রকল্পের প্রতিবাদে ঢাকা থেকে সিলেট অভিমুখে তিন দিন ব্যাপী লংমার্চ শুরু করেছে টিপাইমুখ বাঁধ প্রতিরোধ কমিটি ও সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এই লংমার্চ উদ্বোধন করেন অধ্যাপক মোজাফফর আহমেদ।

৭ই আগষ্ট ২০০৯ (শুক্রবার):
ইরাকের উত্তর মসুলের রাশেদিয়া শহরে জুমুআর নামাযের পর একটি মসজিদের কাছে গাড়ী-বোমা বিস্ফোরণে অন্তত ৪০ জন নিহত ও বহু লোক আহত।

৬ই আগষ্ট ২০০৯ (বৃহস্পতিবার):
আধিপত্য বিস্তার ও সিট দখলকে কেন্দ্র ক’রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে ‍অন্তত ১৫ জন আহত

৫ই আগষ্ট ২০০৯ (বুধবার):
বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য সরকারের কাছে রোডম্যাপ ঘোষণার দাবী জানান। জাতীয় প্রেসক্লাবে আদিবাসী ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এই দাবী জানান।

৪ঠা আগষ্ট ২০০৯ (মঙ্গলবার):
আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানদের কয়েক দফা রকেট হামলা

৩রা আগষ্ট ২০০৯ (সোমবার):
আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে বোমা হামলায় মহিলা ও শিশু সহ কমপক্ষে ১২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত।

২রা আগষ্ট ২০০৯ (রবিবার):
পিলখানায় বিডিআর সদর দফতরে আরও একজন বিডিআর সদস্যের মৃত্যু। বিডিআরের মেকানিক্যাল শাখায় কর্মরত মোহাম্মদ শহীদুল্লাহ (৪৭) নামের এই বিডিআর সদস্য হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। গত ফেব্রুয়ারী ট্র্যাজেডির পর এই নিয়ে পিলখানায় ৩৫ জন বিডিআর সদস্যের মৃত্যু হয়।

১লা আগষ্ট ২০০৯ (শনিবার):
কিরঘিজস্তানে আরেকটি রুশ সামরিক ঘাঁটি স্থাপনের ব্যাপারে উভয় দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত।

No comments:

Post a Comment