Thursday 21 May 2009

এক নজরে মে ২০০৯

৩১শে মে ২০০৯:
আফগান সীমান্ত সংলগ্ন পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে ‍পাকিস্তান সেনাবাহিনীর সাথে সংঘর্ষে ৪৫ তালেবান নিহত। পাল্টা আক্রমণে ৪ পাকিস্তানী সৈন্য নিহত।
৩০শে মে ২০০৯:
ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাহেদানের একটি মসজিদে বোমা বিস্ফোরণের দুই দিন পরে এ ঘটনায় জড়িত থাকার দায়ে প্রকাশ্যে তিন জনের ফাঁসি কার্যকর। (২৮শে মে দ্রষ্টব্য)।
২৯শে মে ২০০৯:
নওগাঁ’র সাপাহার উপজেলার আধাতলা সীমান্তে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী ব্যবসায়ী শফিকুল ইসলামের লাশ পুনর্ভবা নদী থেকে উদ্ধার। (বিস্তারিত http://www.amadershomoy.com/content/2009/05/30/news0879.htm)
২৮শে মে ২০০৯:
আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী ইরানের সিস্তান প্রদেশের একটি মসজিদে মাগরিবের নামাজের সময় বোমা বিস্ফোরণে অন্তত ২৫ জন নিহত ও ১২৫ জন আহত। বোম‍া হামলার ঘটনায় ইরান মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে।
২৮শে মে ২০০৯:
মুম্বাইয়ের অপরাধ জগতের মাফিয়া ডন দাঊদ ইব্রাহীমের ভাতিজা আবদুর রঊফ দাঊদ মার্চেন্ট (৩৯) -কে ব্রাহ্মণবাড়ীয়া থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

২৭শে মে ২০০৯:
পাকিস্তানের লাহোরে দেশটির বৃহত্তম গোয়েন্দ‍া সংস্থা আইএসআইয়ের প্রাদেশিক সদর দফতর লক্ষ্য ক’রে সংঘটিত ভয়াবহ এক আত্মঘাতী গাড়ীবোম‍া হামলায় কমপক্ষে ৪০ জন নিহত এবং ২৫০ জন আহত। এই শক্তিশালী হামলায় পুলিশ বিভাগের একটি ভবন মাটির সাথে মিশে যায় এবং আরও বেশ কয়েকটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।

২৬শে মে ২০০৯:
বাংলাদেশে ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের এসএসসি, মাদ্রাসা শিক্ষাবোর্ডের দাখিল এবং কারিগরী শিক্ষাবোর্ডের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ফল একযোগে প্রকাশ। পরীক্ষার ফলাফলে মাদ্রাসা শিক্ষাবোর্ড সর্ব্বোচ্চ পাশের হার প্রাপ্তির গৌরব অর্জন করেছে।
২৫শে মে ২০০৯:
কাজী নজরুল ইসলামের জীবন ও বহুমুখী কর্মের ওপরে গবেষণার জন্য তরুণ প্রজন্মের প্রতি বাংলাদেশের রাষ্ট্রপতি জিল্লুর রহমানের আহ্বান।
২৫শে মে ২০০৯:
ঘূর্ণিঝড় আইলা বাংলাদেশ উপকূল অতিক্রম করেছে, একই সময়ে ভারতের পশ্চিমবঙ্গেও এ দুর্যোগ আঘাত হানে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল ছিল পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার সাগর দ্বীপ।
২৪শে মে ২০০৯:
এলটিটিই’র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান সিলভারাসা পদ্মানাধন বিবিসি’র সাথে এক সাক্ষাৎকারে স্বীকার ক’রে বলেন যে, গত ১৭ই মে প্রভাকরণ নিহত হয়েছেন।

২৩শে মে ২০০৯:
গ্রীসের রাজধানী এথেন্সে একটি মসজিদে অজ্ঞাত দুর্বৃত্তদের অগ্নিসংযোগ, ৫ বাংলাদেশী আহত।

২৩শে মে ২০০৯:
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০ সদস্যের মন্ত্রিসভার ৬ জনের মাঝে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন করেছেন-

  • প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি
  • স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম
  • পররাষ্ট্র মন্ত্রী সোমানাহালি মালাইয়া (এস এম) কৃষ্ণ
  • প্রণব মূখার্জি অর্থ মন্ত্রী
  • রেল মন্ত্রী মমতা ব্যানার্জী (তৃণমূল কংগ্রেস নেত্রী)
  • কৃষি মন্ত্রী শরদ পাওয়ার

২২শে মে ২০০৯:
ভারতের নব-নির্বাচিত প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর নেতৃত্বে ২০ সদস্যের মন্ত্রিসভার শপখগ্রহণ। শপথ পাঠ করান সে দেশের প্রেসিডেন্ট প্রতিভা দেবী সিংহ পাতিল।


২১শে মে ২০০৯:
বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ বলেছেন, পিলখানা ট্র্যাজেডির ব্যাপারে গঠিত সেনা তদন্ত কমিটির রিপোর্টটি তাদের নিজস্ব।

২১শে মে ২০০৯:
বাংলাদেশ জামায়াতে ইসলামীর ৩৬ নেতাকে যুদ্ধাপরাধী ঘোষণা করতে আদালতে দায়ের করা মামলার ৩ বাদীর বিরুদ্ধে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবী ক’রে মানহানির মামলা দায়ের করেছেন জামায়াতের অন্যতম শীর্ষস্থানীয় নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী।
২০শে মে ২০০৯:

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি সামরিক পরিবহন বিমান বিধ্বস্ত হয়ে কমপক্ষে ৯৮ জন নিহত এবং বেশ কয়েকজন আহত।
১৯শে মে ২০০৯:
শ্রী লংকার প্রেসিডেন্ট মহেন্দ্র রাজা পাকসে তামিল টাইগার বিদ্রোহীদের সম্পূর্ণ পরাজয়ের ঘোষণা দেন।


১৮ই মে ২০০৯:

বিডিআর সদর দফতরে বিদ্রোহের ঘটনায় দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলায় বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আরও চার শতাধিক বিডিআর জওয়ান গ্রেফতার।

১৮ই মে ২০০৯:
শ্রী লংকান সেনাবাহিনীর সাথে তুমুল যুদ্ধরত অবস্থায় এলটিটিই’র শীর্ষ নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ নিহত।

১৭ই মে ২০০৯:
বহুল আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলায় গ্রেফতারকৃত এনএসআই-এর সাবেক দুই মহাপরিচালক মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরী (৫৬) ও ব্রিগেডিয়ার জে. (অব) আবদুর রহীম (৫৭) -কে আনুষ্ঠানিকভাবে জিজ্ঞাসাবাদ শুরু করেছে তদন্তকারী সংস্থা সিআইডি।

১৭ই মে ‍২০০৯:

শ্রমিক লীগের মিছিলে হামলার মামলায় ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মুফতী ফজলুল হক আমিনীকে জেলহাজতে প্রেরণ।

১৬ই মে ২০০৯:
এলটিটি‌ই নিয়ন্ত্রিত সর্বশেষ উপকূলীয় ভূখণ্ড দখল করে নেয় শ্রী লংকার সেনাবাহিনী।
১৫ই মে ২০০৯:
শ্রী লংকার সরকারের ঘোষণা - তামিল টাইগারদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে নির্মূল করা হবে।
১৪ই মে ২০০৯:
পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আরও পাঁচ শতাধিক বিডিআর সদস্য গ্রেফতার।
১৩ই মে ২০০৯:
পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাশিয়ার সাথে বাংলাদেশের সমঝোতা চুক্তি স্বাক্ষর।
১২ই মে ২০০৯:
আফগান সীমান্ত সংলগ্ন পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানে মনুষ্যবিহীন মার্কিন গোয়েন্দা বিমান থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে ৮ ব্যক্তি নিহত। নিহতরা তালেবান না অসামরিক লোক তা নিশ্চিত কর‍া সম্ভব হয়নি।
১১ই মে ২০০৯:
পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় রংপুর সহ উত্তরাঞ্চলের সাতটি জেলা থেকে ২৪৫ জন বিডিআর সদস্য গ্রেফতার।
১০ই মে ২০০৯:
পিলখানা হত্যাকাণ্ডের ঘটনায় বান্দরবান থেকে ১০৮ জন বিডিআর সদস্য গ্রেফতার। ঢাকার পিলখানায় ২৫শে ফেব্রুয়ারীর ঘটনার পর এ সব বিডিআর সদস্য তাদের নিজ নিজ দফতরে বিদ্রোহ ঘোষণা করে।
৯ই মে ২০০৯:
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ডক্টর এম ওয়াজেদ মিয়া (বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী) ইন্তেকাল করেন।
৮ই মে ২০০৯:
পাকিস্তানের সোয়াত উপত্যকা ও এর পার্শ্ববর্তী তালেবান অবস্থানসমূহে পাকিস্তান সেনা ও বিমান বাহিনীর ব্যাপক আক্রমণ।
৭ই মে ২০০৯:
চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে সমুদ্রগামী জাহাজের ধাক্কায় একটি লাইটারেজ জাহাজ নিমজ্জিত।
৬ই মে ২০০৯:
ইরাকের রাজধানী ‍বাগদাদে ট্রাক বোমা হামলায় নিহত ১০, আহত ৩৭।
৫ই মে ২০০৯:
সূর্যালোকের অধিক ব্যবহার ও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আগামী ১৬ই জুন থেকে ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। ১৬ই জুন থেকে আরম্ভ হয়ে ১লা ‍অক্টোবর পর্যন্ত এটি কার্যকর থাকবে।
৪ঠা মে ২০০৯:
নেপালের প্রেসিডেন্ট রামবরণ যাদবের সাথে বিরোধের জের ধরে প্রধানমন্ত্রী প্রচণ্ড পদত্যাগ করেন। ‘গণতন্ত্র’ রক্ষার্থে পদত্যাগ করেছেন বলে জানান এই ‘কম্যুনিস্ট’ নেতা।
৩রা মে ২০০৯:
সাবেক মাওবাদী বিদ্রোহীদের নেপালের নিয়মিত সেনাবাহিনীতে একীভূত ক’রে নিতে অস্বীক‍ার করায় নেপালের সেনাবাহিনী প্রধান রুকমাঙ্গু কাতাওয়ালকে বরখাস্ত করে সে দেশের সরকার। কিন্তু প্রধান বিরোধী দলের সদস্য এবং দেশটির প্রেসিডেন্ট রামবরণ যাদব সেনাপ্রধানকে স্বপদে বহাল থাকার নির্দেশ দেন।
২রা মে ২০০৯:
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশের সীমান্তবর্তী পাকিস্তানের মোহমান্দ উপজাতীয় এলাকায় প্রচণ্ড সংঘর্ষে ২ পাকিস্তানী সৈন্য ও ১৬ তালেবান নিহত।
১লা মে ২০০৯:
জামালপুর, ফেনী ও ময়মনসিংহে ঝড় ও বজ্রপাতে ১১ জন নিহত।

3 comments:

  1. ধন্যবাদ। খবরের জন্য।

    ReplyDelete
  2. Do you searching for Latest Chattogram News visit Joy News BD. We cover live Chittagong city news and Chittagong City Corporation Job News update, Chittagong port news, Chittagong hill tracts news, Latest Coxsbazar news in Sitakunda, Hathazari, Satkania, Lohagara, Patiya, Raozan, Ukhiya, Teknaf and whole Chittagong News

    ReplyDelete