Friday 29 May 2009

এই ১১ দল সমূহ কি কি ?

ইসলামী রাষ্ট্রের ‍পরিচয়
ইসলামী রাষ্ট্র বলা হয় এমন রাষ্ট্রকে যে রাষ্ট্র ইসলামী নীতি তথা কোরআন-সুন্নাহর ভিত্তিতে পরিচালিত হয়। এভাবেও বলা যেতে পারে, যে রাষ্ট্রে মহান আল্লাহর একচ্ছত্র প্রভুত্ব, আধিপত্য ও আইন রচনার নিরংকুশ অধিকার প্রতিষ্ঠিত। সকল মানুষ আল্লাহর বান্দা এবং তাঁর নিকট সকলেরই দায়ী হওয়ার সুস্পষ্ট স্বীকৃতির ওপরে যে রাষ্ট্র পরিচালিত হয়, তাকে ইসলামী রাষ্ট্র বলে। অর্থাৎ, যে রাষ্ট্রের পরিচালনা, নীতি-নির্ধারণ, প্রশাসন তথা সর্বক্ষেত্রে ইসলামী নীতির পূর্ণ অনুসরণ করা হয়, সেটিই হল ইসলামী রাষ্ট্র।
দারুল ইসলাম
ইসলামী রাষ্ট্রবিজ্ঞানের দৃষ্টিতে ইসলামী রাষ্ট্রকে বলা হয় ‘দারুল ইসলাম’। মুসলিম রাষ্ট্রবিজ্ঞানী, মনীষী ও ফিকহবিদগণ ইসলামী রাষ্ট্রকে ‘দারুল ইসলাম’ বলেই উল্লেখ করেছেন। এখানে ‘দার’ শব্দটি আধুনিক রাষ্ট্রবিজ্ঞানে ব্যবহৃত ‘রাষ্ট্র’ বা `State' এরই সমার্থবোধক। ফিকহবিদগণ দারুল ইসলামের সংজ্ঞা দিয়ে বলেছেন, “দারুল ইসলাম হল এমন দেশ যেখানে মুসলমানদের নেতৃত্বে ও কর্তৃত্বে ইসল‍ামের যাবতীয় নিয়ম-নীতি প্রতিষ্ঠিত”।
কোন কোন ফিকহবিদ এর মতে, ইসলামী রাষ্ট্র হওয়ার জন্য অধিবাসীদের মুসলমান হওয়া শর্ত নয়, বরং রাষ্ট্রের শাসক মুসলমান হওয়া এবং আল্লাহর সার্বভৌম ক্ষমতা প্রতিষ্ঠিত থাক‍া তথা ইসলামী বিধি-বিধান অনুসারে শাসন সম্পাদন করাই ‘ইসলামী রাষ্ট্র’ হওয়ার জন্য যথেষ্ট।
ইমাম শাফেয়ী (রহ) এই মত পোষণ করেন। তিনি বলেন, “ইসলামী রাষ্ট্র হওয়ার জন্য অধিবাসীদের মুসলমান হওয়া শর্ত নয়, বরং রাষ্ট্রক্ষমতা মুসলমানদের নেতার হাতে থাকা এবং তাকে ইসলামী বিধান মেনে চলাই যথেষ্ট।”
ইমাম আবু হানীফা (রহ) এর মতে, “যে ভূখণ্ডের অধিকাংশ অধিবাসী মুসলমান এবং শাসক ইসলামের নিয়ম-নীতি অনুসারে রাষ্ট্রের যাবতীয় কার্য সম্পাদন করেন, তাকে ইসলামী রাষ্ট্র বলা হয়।
ইবনে খালদুন (রহ) এর মতে, “ইসলামী শরীয়তের দাবী অনুসারে নাগরিকদের ইহজাগতিক ও পারলৌকিক কল্যাণ সাধনের সর্বাধিক দায়িত্ব গ্রহণকারী রাজনৈতিক প্রতিষ্ঠানই হল ইসলামী রাষ্ট্র।”

No comments:

Post a Comment